উন্নতজাতের ভেড়া ছাগল দুম্বা যুক্ত হলো প্রয়াসের খামারে

চাঁপাইনবাবগঞ্জের উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ব্ল্যাক বেঙ্গল ছাগলের ব্রিডিং খামারে যুক্ত হয়েছে উন্নতজাতের ছাগল, ভেড়া ও দুম্বা। গাজীপুরের শ্রীপুরে আমেরিকান ডেইরি ফার্ম থেকে গত রবিবার রাতে প্রয়াসের গোদাগাড়ী উপজেলার মোহনপুর ঠাকুরযৌবনে অবস্থিত ব্ল্যাক বেঙ্গল ছাগলের ব্রিডিং খামারে নিয়ে আসা হয়। এর মধ্যে ৩টি পার্সিয়ান দুম্বা, ৪টি বোরগোট ছাগল, ৩টি আউয়াসি দুম্বা, ৩টি অস্ট্রেলিয়ান হোয়াইট ভেড়া ও ৩টি ব্লাকহেড ডরপার ভেড়া রয়েছে।
এ বিষয়ে প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন, প্রয়াসের ব্রিডিং খামারে দেশীয় ব্ল্যাক বেঙ্গল ছাগলের পাশাপাশি ভেড়া ও গাড়ল থাকলেও নতুনভাবে উন্নতজাতের ছাগল, ভেড়া ও দুম্বা সংযুক্ত করা হলো। তিনি বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে, দেশীয় জাতের ছাগল ও ভেড়ার ব্রিডিং সংরক্ষণের পাশাপাশি উন্নতজাতের ছাগল, ভেড়া ও দুম্বার ব্রিডিং সংরক্ষণ করে স্থানীয়ভাবে সেগুলোর প্রসার ঘটানো। মূলত এগুলো পরীক্ষামূলকভাবে পালন করার জন্য আনা হয়েছে। প্রয়াসের প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউল বলেন, এখানে যে ছাগল, ভেড়া ও দুম্বা আনা হয়েছে এগুলোর বয়স প্রায় ৬ মাস। এগুলোর প্রতিটির ওজন প্রায় ৩০ থেকে ৪৫ কেজি। এক বছর বয়স হলে এগুলো প্রায় ৮০ থেকে ১০০ কেজি ওজনের হবে। স্থানীয় ছাগল-ভেড়াকে যে খাবার খাওয়ানো হয় সেগুলো এরাও খায়। তাই এগুলোর মাধ্যমে অল্প সময়ে অধিক মাংস উৎপদন সম্ভব। এগুলো স্থানীয়ভাবে পালনের উপযোগী হলে আমিষের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান জানান, প্রয়াসের মাধ্যমে জানলাম যে তাদের ব্রিডিং খামারে ছাগল, ভেড়া ও দুম্বা আনা হয়েছে। এর আগে চাঁপাইনবাবগঞ্জে পোষার উদ্দেশ্যে কেউ নিয়ে আসেনি। তারা (প্রয়াস) হয়তো এটা পরীক্ষামূলকভাবে পালন করার জন্য নিয়ে এসেছে। দুুুুুুম্বা সাধারণত মরুর দেশে পালন করা হয়ে থাকে। তবে আমাদের দেশে এটা পালন করা যাবে কিনা পরীক্ষা করলে বোঝা যাবে। আমি তাদের সাথে যোগাযোগ করে জানার চেষ্টা করব।
উল্লেখ্য, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির তত্ত্বাবধানে গোদাগাড়ী উপজেলার মোহনপুর ঠাকুরযৌবনে গড়ে ওঠা ব্ল্যাক বেঙ্গল ছাগলের ব্রিডিং খামারে প্রায় ২৫০টি ছাগল, দেশীয় জাতের ভেড়া ও গাড়ল ৮৫টি, ৪টি গাভী ও ৬টি ষাঁড় রয়েছে। নতুনভাবে এই ৩টি পার্সিয়ান দুম্বা, ৪টি বোরগোট ছাগল, ৩টি আউয়াসি দুম্বা, ৩টি অস্ট্রেলিয়ান হোয়াইট ভেড়া ও ৩টি ব্লাকহেড ডরপার ভেড়া সংযুক্ত করা হলো।