জেলার অর্থনীতিতে আমের পরই ভূমিকা রাখছে মাংস : ডা. আনন্দ কুমার অধিকারী

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারীকে বদলিজনিত বিদায় সংবর্ধনা জানাল জেলার উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। বুধবার প্রয়াসের ইউনিট-১, গোবরতলায় বিদায় সংবর্ধনা উপলক্ষে প্রয়াসের স্টুডিও থিয়েটারে আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মঙ্গল প্রদীপ জ্বালানোর মধ্য দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এর মধ্যে ছিল কোরিওগ্রাফি, একক গান, দলীয় গান, নৃত্য এবং চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী আলকাপ।
অনুষ্ঠানে প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন এ সময় তার অনুভূতি ব্যক্ত করে বলেন, আপনার যাওয়াটা আমরা আনন্দঘন মুখর করে রাখতে চাই। সবার চোখে বেঁধে থাকুক এই প্রত্যাশায় আজকের এই ছোট আয়োজন। দিন শেষ হলেই আমরা সবাই মিলে একত্রিত হয়ে হাঁটছি, এটি আমাদের সবার বড় পাওয়া। প্রত্যেকটি মানুষেরই উচিত একসাথে হাঁটা। এটাতে এক ধরনের বন্ধন তৈরি হয়। নিজের মধ্যে জড়তা থাকলে সেটা মুছে যায়।
এ সময় তিনি আরো বলেন, সবকিছু মিলিয়েই আপনি প্রয়াসকে অনেক কাছের করে নিয়েছেন। আমরা অনেক কিছু নিয়ে অনেক সময় সমস্যায় পড়েছি সেগুলো নিয়ে আপনার মতামত নিয়েছি। এটি কিন্তু সবার কাছে শেয়ার করা যায় না, যা আমরা খুব সহজেই আপনার সাথে এটি করতে পেরেছি। আর যে বিষয়গুলো সহজেই বুঝতে পারে ধারণ করতে, লালন করতে পারে তার কাছেই যাওয়া যায় এবং সব কথা বলা যায়। আমরা চাই আপনি আমাদের যে সহায়তা করেছেন আগামীতেও করবেন। আমরাও তেমনিভাবে আপনার পাশে আছি অর্থাৎ প্রয়াস আপনার পাশে আছে।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারী বলেন, আমার খুব কষ্ট লাগল যে চাঁপাইনবাবগঞ্জ ছেড়ে চলে যেতে হবে। চলে যাবার সময় আমার অনেক কথাই মনে পড়ছে। চাঁপাইনবাবগঞ্জের স্মৃতি আমি কখনোই ভুলতে পারব না। আর আপনারা আমার জেলায় আসবেন যে কোনো কাজে আপনাদের সহায়তা করব। যেদিন চাঁপাইনবাবগঞ্জে আসি সেই দিন থেকে এখন পর্যন্ত সুনামের সাথে চাকরি করে গেছি। প্রত্যেকটা জায়গায় আমার ভালো স্মৃতি আছে। কিন্তু চাঁপাইনবাবগঞ্জ অন্যতম হয়ে থাকবে। এটা সব থেকে মধুর। চাঁপাইনবাবগঞ্জ আসার পরই আমি চেষ্টা করেছি লাইভস্টকের সাথে কাজ করতে।
এ সময় তিনি চাঁপাইনবাবগঞ্জের প্রশংসা করে বলেন, এখানে আমের পর ছাগল-ভেড়ার মাংস অর্থনীতিতে বিরাট সম্পর্ক কাজ করে। এখানে সারাবছর মাংসের ওপর নির্ভর করে এজন্য চাঁপাইনবাবগঞ্জ আমার কাছে খুব প্রিয়।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যাক্ষ মো. আতিকুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী সামিউল হক লিটন, মো. সেলিম রেজা, মারুফুল আলম, রিফা এগ্রোর প্রোপ্রাইটার রশদুল হক, মহানন্দা এন্টারপ্রাইজের প্রোপ্রাইটার শাহাদাত হোসেন, প্রয়াসের কর্মসূচি কর্মকর্তা আব্দুস সালাম, প্রয়াসের ইউনিট-১ এর ম্যানেজার মোজাম্মেল হক, লিফট কর্মসূচির ফোকাল পার্সন ডা. মো. শাহরিয়ার কামাল, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউলসহ প্রয়াসের অন্য কর্মকর্তাবৃন্দ।
পরে প্রয়াসের পক্ষ থেকে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারীকে একটি ক্রেস্ট, গামছা, মাথল, লাঠি ও নকশি কাঁথা উপহার দেয়া হয়।
উল্লেখ্য, ডা. আনন্দ কুমার অধিকারী ঝিনাইদহ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হিসেব বদলি হয়েছে। আজ বৃহস্পতিবার তিনি চাঁপাইনবাবগঞ্জ ত্যাগ করবেন। তাঁর স্থলাভিসিক্ত হবেন লালপুর উপজেলা প্রাণিসম্পদক কর্মকর্থা মোস্তাফিজুর রহমান। তিনি পদোন্নতি পেয়ে জেলা প্রাণিসম্পদক কর্মকর্তা হিসেবে আজ যোগদান করবেন।