প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রয়াসের অনুদান : আড়াই হাজার পরিবারকে খাদ্যসামগ্রী প্রদান

কোভিড-১৯ মোকাবেলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অনুদান দিয়েছে উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। অনুদান হিসেবে প্রয়াসের সব কর্মকর্তা-কর্মচারীর একদিনের মূল বেতনের সমপরিমাণ অর্থ পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যাংক হিসাবে জমা করা হয়েছে। প্রয়াসের অনুদানের অর্থের পরিমাণ ১ লাখ ৫৪ হাজার ৭২১ টাকা।

এ বিষয়ে প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন জানান, কোভিড-১৯ মোকাবেলায় গত ১২ ও ১৬ এপ্রিল পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ, এমডি মইনুদ্দিন আবদুল্লাহসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও ফাউন্ডেশনের সহযোগী সংস্থার নির্বাহী পরিচালকদের সমন্বয়ে অনলাইন সভা অনুষ্ঠিত হয়। সে দুটি সভায় দেশে কোভিড-১৯ মোকাবেলায় পিকেএসএফের সহযোগী সব সংস্থার কর্মকর্তা-কর্মচারীর একদিনের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দানের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। তিনি জানান, এছাড়া আরো সিদ্ধান্ত হয় আজকের (২১ এপ্রিল) মধ্যে পিকেএসএফ প্রদত্ত ব্যাংক হিসাব নম্বরে জমাদানের জন্য সবাইকে বলা হয়। সহযোগী সংস্থাগুলোর অনুদান জমাদান সম্পন্ন হলে তা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে একসঙ্গে হস্তান্তর করা হবে।

হাসিব হোসেন আরো জানান, ওইসব সভায় গৃহীত সিদ্ধান্তের প্রেক্ষিতে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি সব কর্মকর্তা-কর্মচারীর একদিনের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অনুদান দিয়েছে। পিকেএসএফ প্রদত্ত হিসাব নম্বরে গত ১৯ এপ্রিল প্রয়াসের পক্ষ থেকে ১ লাখ ৫৪ হাজার ৭২১ টাকা জমা করা হয়েছে। তিনি বলেন, ক্ষুদ্র পরিসরে হলেও প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অনুদান দিতে পেরে ভালো লাগছে। আর এ অনুদান দেয়ার জন্য প্রয়াসের সব কর্মকর্তা-কর্মচারীর প্রতি আন্তরিক ধন্যবাদও জ্ঞাপন করেন প্রয়াসের নির্বাহী পরিচালক।

আড়াই হাজার পরিবারে খাদ্য ও অন্যান্য সামগ্রী বিতরণ

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অনুদান দেয়ার আগে আড়াই হাজার পরিবারের পাশে দাঁড়িয়েছে প্রয়াস। করোনা ভাইরাসের ঝুঁকি মোকাবেলায় কর্মহীন উপকারভোগীদের মানবিক দিক বিবেচনা করে মাঠপর্যায়ের আড়াই হাজার পরিবারের মধ্যে খাদ্যদ্রব্যসহ অন্যান্য সামগ্রী বিতরণ করে উন্নয়ন সংস্থাটি। বিতরণকৃত সামগ্রীর মধ্যে ছিল- চাল ১০ কেজি, আলু ২ কেজি, মসুর ডাল আধা কেজি, সয়াবিন তেল আধা লিটার, লবণ আধা কেজি, সাবান ২টি, হ্যান্ড গ্লাভস ২টি, মাস্ক ২টি, ব্লিচিং পাউডার ১০০ গ্রাম।

গত ২৫ থেকে ২৭ মার্চ করোনা প্রতিরোধে আড়াই হাজার সমিতি সদস্য পরিবারের মধ্যে এসব সহায়ক সামগ্রী ও খাদ্যদ্রব্য প্রয়াসের ৪৮টি ব্রাঞ্চ ও হেড অফিস থেকে বিতরণ করা হয়।

সচেতনতায় প্রয়াস

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব মোকাবেলার লক্ষে মাঠপর্যায়ে সচেতনতা কার্যক্রম পরিচালিত করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।

এর অংশ হিসেবে সাধারণ মানুষের মধ্যে প্রয়াসের সব ব্রাঞ্চের মাধ্যমে ৭৫ হাজার হ্যান্ডবিল বিতরণ করা হয়। এছাড়াও তাদের প্রত্যেকটি সমিতিতে করোনা ভাইরাস বিষয়ে সচেতনতামূলক আলোচনা সভার আয়োজন করে। সমিতির সব সদস্যকে সাবান দ্বারা হাত ধোয়া এবং ব্লিচিং পাউডার দিয়ে জীবাণুনাশক তৈরি করার নিয়মাবলিও শেখানো হয়।

কর্মএলাকায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাইকিং করাসহ লিফলেট‌ বিতরণ করা হয়।

এছাড়াও সারাদেশে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা হওয়ার আগে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি হেড অফিসসহ প্রতিটি ব্রাঞ্চ অফিসের সামনে সাবান/হ্যান্ডওয়াশ দ্বারা কর্মকর্তা-কর্মচারীদের, সদস্যদের হাত ধোয়ার ব্যবস্থা করে। অফিসে ঢোকার সময় জীবাণুনাশক স্প্রে করারও ব্যবস্থা করা হয়। নিরাপত্তার লক্ষে স্টাফদের মধ্যে হ্যান্ড গ্লাভস, মাস্ক বিতরণ করা হয়। সরকারি নির্দেশের সঙ্গে সঙ্গতি রেখে অফিস ও মাঠপর্যায়ে সাধারণ ছুটি ঘোষণা করা হয় এবং সাধারণ ছুটির সময়ে সব স্টাফের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে অফিস নির্দেশনা প্রদান করে।

টেলিমেডিসিন ও চিকিৎসা সেবায় প্রয়াস হেলথ কেয়ার

করোনার এই দুঃসময়ে টেলিমেডিসিন ও চিকিৎসা সেবা চালিয়ে যাচ্ছে প্রয়াস হেলথ কেয়ার এবং প্রয়াসের ব্রা‌ঞ্চ পর্যায়ে কর্মরত স্বাস্থ্য কর্মকর্তা ও স্বাস্থ্য সেবিকারা। এখানে কর্মরত চিকিৎসক ও স্বাস্থ্য কর্মকর্তারা মোবাইল ফোনে কল গ্রহণ করে করোনা ভাইরাস সংক্রান্ত উপসর্গ জানানো এবং সাধারণ সর্দি, কাশি, জ্বরসহ অন্যান্য রোগের চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে। এছাড়া সাধারণ রোগীদের সুবিধার্থে সকাল ৮টা হতে দুপুর ২টা পর্যন্ত প্রয়াস হেলথ কেয়ারে চিকিৎসা সুবিধা দেয়া হচ্ছে।

সচেতনতামূলক প্রচারে রেডিও মহানন্দা ও ফেসবুক গ্রুপ

করোনা ভাইরাসের ভয়াবহতা এবং এর থেকে পরিত্রাণ পেতে মানুষের করণীয় সম্পর্কে সচেতনতামূলক প্রচার চালিয়ে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ জেলার একমাত্র কমিউনিটি রেডিও ‘রেডিও মহানন্দা’। জনসচেতনতা বৃদ্ধির জন্য ৩০-৩৫ ধরনের পাবলিক সার্ভিস অ্যানাউন্সমেন্ট (পিএসএ) প্রচার করা হচ্ছে রেডিও মহানন্দায়।

এছাড়া ফেসবুকের মাধ্যমে করোনা স্বাস্থ্য বিধির লিফলেট, হ্যান্ডবিল, ব্লিচিং পাউডার দ্বারা জীবাণুনাশক স্প্রে প্রস্তুত করার নিয়মাবলি প্রতিনিয়ত প্রচার করা হচ্ছে।