প্রয়াসের আয়বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জর সদর উপজেলার রানীহাটি ইউনিয়নে ঋণগ্রহণকারী সদস্যদের নিয়ে আয়বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় ও জেলার উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির বাস্তবায়নে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
বুধবার রানীহাটি ইউনিয়ন পরিষদে প্রয়াসের সমৃদ্ধি-১, রানীহাটি ইউনিট-১০ এর ২৫ জন সদস্যকে হাঁস-মুরগি পালন বিষয়ে এ প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ দেন, চাঁপাইনবাবগঞ্জ সরকারি মোরগ-মুরগি পালন কেন্দ্রের হাঁস-মুরগি উন্নয়ন কর্মকর্তা ডা. মোসা. রাজিয়া সুলতানা।
প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারী। সভাপতিত্ব করেন প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, প্রশিক্ষণার্থী মোসা. আমেনা বেগম।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারী বলেন, বাড়িতে থেকে আপনারা যে কাজটি করতে পারবেন তা হলো ১০টা হাঁস, মুরগি, গাভী, ছাগল ইত্যাদি পালন করতে পারবেন। যদি হাঁস-মুরগি পালন করেন তবে পরিবারের পুষ্টি চাহিদা পূরণ করতে পারবেন। সেইসঙ্গে আপনারা আর্থিকভাবেও লাভবান হবেন। আপনদের অনুরোধ করব, এই প্রশিক্ষণের মাধ্যমে যে জ্ঞান অর্জন করবেন সেটার সফল ব্যবহার আপনারা করবেন।
সভাপতির বক্তব্যে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কনিষ্ঠ সহকারী পরিচালক তাকিউর রহমান প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, আপনারা আজকের প্রশিক্ষণ নিয়ে প্রত্যেকেই বাস্তবায়ন করবেন, আমরা এই প্রশিক্ষণের বাস্তবায়ন চাই। এই ইউনিয়নের জন্য আমরা অন্যান্য অনেক কাজ করছি। এই কাজের সঙ্গে অন্য যে কাজগুলো রয়েছে তাতে আপনারা সহমত পোষণ করবেন। আমাদের সহকর্মীদের পাশে সহযোগিতার মনোভাব নিয়ে আপনারা পাশে থাকলেই এই ইউনিয়নে আমরা আরো গতিশীলতা বৃদ্ধি করতে পারব।
চাঁপাইনবাবগঞ্জ সরকারি মোরগ-মুরগি পালন কেন্দ্রের হাঁস-মুরগি উন্নয়ন কর্মকর্তা ডা. রাজিয়া সুলতানা বলেন, হাঁস-মুরগি উন্নয়নের জন্য আমাদের যে বিভিন্ন কার্যক্রম রয়েছে যেমন ডিম, দুধ, মাংস উৎপাদন বৃদ্ধি করা, এ কার্যক্রমগুলোর জন্য আমরা কাজ করে উন্নয়ন করতে পারব।
প্রয়াসের সমৃদ্ধি কর্মসূচির স্বাস্থ্য কর্মকর্তা মো. রুহুল আমিনের সঞ্চালনায় প্রশিক্ষণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়কারী মো. উজ্জ্বল হোসেনসহ অন্যরা।
উদ্বোধন শেষে প্রয়াসের প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় একজন মৃত সদস্যের সৎকারের খরচ বাবদ তার পরিবারের হাতে নগদ ২ হাজার টাকা প্রদান করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির ৭নং ওয়ার্ড কমিটির সভাপতি মো. গোলাম মোস্তফা, প্রবীণ কর্মসূচির কর্মকর্তা মো. রবিউল ইসলামসহ অন্যরা।