প্রয়াসের কর্মকাণ্ড পরিদর্শন করলেন পিকেএসএফ’র এমডি ড. নমিতা হালদার

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. নমিতা হালদার আগামীকাল রবিবার চাঁপাইনবাবগঞ্জে পিকেএসএফ’র সহযোগী সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করবেন। তার সফরসঙ্গী হিসেবে থাকছেন পিকেএসএফের উপ-মহাব্যবস্থাপক মো. আশরাফুল হক, সহকারী মহাব্যবস্থাপক মো. মনির হোসেন ও সমৃদ্ধি কর্মসূচির প্রোগ্রাম অফিসার গোলাম রাব্বানী। এ দিন ড. নমিতা হালদার ব্যস্ত সময় অতিবাহিত করবেন।
বাগেরহাটের উপকূলীয় অঞ্চলে জন্ম নেয়া ড. নমিতা হালদার এনডিসি দীর্ঘ ৩০ বছর ধরে সরকারি দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ সিভিল সার্ভিস বিসিএস ১৯৮৫ (৭ম) ব্যাচের প্রশাসন কাডারের কর্মকর্তা ড. নমিতা হালদার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে যোগদান করে তিনি মাঠপর্যায়ে জামালপুর জেলা প্রশাসনে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) হিসেবে তিনি গাজীপুর জেলা প্রশাসনে কাজ করেন। মাঠপ্রশাসনে অতিবাহিত দীর্ঘ কর্মজীবনে তিনি উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এবং অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে কাজ করেন।
ড. নমিতা বাংলাদেশ সরকারের উপসচিব ও যুগ্ম সচিব হিসেবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ে তার ওপর অর্পিত দায়িত্ব সফলতার সাথে পালন করেন। ২০১৪ সালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব হিসেবে নিযুক্ত ছিলেন।
২০১৭ সালের ২৩ জুলাই ড. নমিতা হালদারকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়। ২০১৮ সালের ২০ ফেব্রæয়ারি পদোন্নতি পেয়ে একই মন্ত্রণালয়ে সচিব হিসেবে যোগদান করেন তিনি।
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবির বৃত্তি নিয়ে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে উন্নয়ন প্রশাসন বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০০৩ সালে তিনি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ইউনিভার্সিটি অব ক্যান্টারবেরি থেকে পলিটিক্যাল সায়েন্সে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০১৮ সালে তিনি সরকারি চাকরিজীবন থেকে অবসর গ্রহণ করেন। ড. নমিতা হালদার ২০২১ সালের জুলাই মাসে পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ পান।
ড. নমিতা হালদার আগামীকাল সকাল ৮টায় প্রয়াসের প্রধান কার্যালয়ে এসে পৌঁছাবেন। সকাল ৯টায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আমনুরায় হরিজন পল্লী পরিদর্শন এবং মতবিনিময় করবেন। পরে হরিজনদের সাথে সেখানকার একটি হোটেলে সকালের নাস্তা সারবেন তিনি। সকাল সাড়ে ১০টায় নাচোল উপজেলার নেজামপুরে অবস্থিত প্রয়াসের সমৃদ্ধি কার্যক্রমের আওতায় স্বাস্থ্য ক্যাম্প উদ্বোধন ও পরিদর্শন করে উন্নয়নে যুবসমাজ সদস্যদের সাথে মতবিনিময় করবেন। এছাড়া ভিক্ষুক পুনর্বাসনের আওতায় একজন উদ্যমী সদস্যের কাজ দেখার কথা রয়েছে তার।
এরপর দুপুর ১২টায় সদর উপজেলার ময়াপুকুর গ্রামে প্রয়াসের লিফট কর্মসূচির আওতায় গাড়ল ভেড়ার ব্রিডিং খামার ও গাড়ল ক্লাস্টার পরিদর্শন করবেন ড. নমিতা। এ সময় তিনি খামারিদের সাথেও মতবিনিময় করবেন। এরপর এসইপি প্রকল্পের আওতায় সদস্য কর্তৃক বাস্তবায়নাধীন সদর উপজেলার আমারকে ইকোলজিক্যাল আমবাগান পরিদর্শনে যাবেন। মধ্যাহ্ন বিরতির পর পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক সদর উপজেলার গোবরতলার চাঁপাই গ্রামে প্রয়াসের ভার্মি কম্পোস্ট উৎপাদন কেন্দ্র পরিদর্শন শেষে ঋণ কার্যক্রমের আওতায় নাধাই এলাকায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যদের সাথে মতবিনিময় করবেন।
পরিদর্শন শেষে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন ড. নমিতা হালদার। পরে রেডিও মহানন্দার স্টুডিওতে লাইভ প্রোগ্রামে যোগ দেয়ার কথা রয়েছে তাঁর।