প্রয়াসের পীস প্রকল্পের কার্যক্রম ও রেডিও মহানন্দার শ্রোতা ক্লাব পরিদর্শন সুইস রাষ্ট্রদূতের

চাঁপাইনবাবগঞ্জে উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির পীস কনসোর্টিয়াম প্রকল্প ও রেডিও মহানন্দার শ্রোতাক্লাব পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মি রেনে হোলেনস্টেইন। মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে তিনি পরিদর্শনে আসেন। জেলা শহরের বেলেপুকুরে অবস্থিত প্রয়াসের নকীব হোসেন মিলনায়তনে ধর্মীয় নেতাদের নিয়ে অনুষ্ঠিত আন্তঃধর্মীয় সংলাপে অংশগ্রহণ করেন সুইস রাষ্ট্রদূত। তার সঙ্গে ছিলেন সুইস ডেভেলপমেন্ট করপোরেশনের প্রোগ্রাম ম্যানেজার সাবিনা ইয়াসমিন লুবনা ও প্রোগ্রাম ম্যানেজার সোহেল ইবনে আলীসহ অন্যরা।
এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইকবাল হোছাইন, প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেনসহ অন্যরা।
সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মি. রেনে হোলেনস্টেইন ধর্মীয় নেতাদের উদ্দেশ্যে বলেন- আপনারা এই যে সমাজে শান্তি-সম্প্রীতি নিয়ে কথা বলছেন, সেসব কথা শুনলাম। এটা আমি আমার দেশ সুইজারল্যান্ডে গিয়ে শেয়ার করব। বাংলাদেশের মানুষ আসলে একটি সংস্কৃতি, শান্তি সংস্কৃতিমনা, এটা কিন্তু সত্যিই খুব ভালো একটা দিক। সহিংসতা, উগ্রবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তাহলেই শান্তি-সম্প্রীতি বজায় থাকবে।
এ সময় আন্তঃসংলাপে অংশগ্রহণ করা ধর্মীয় নেতারা তাদের জায়গা থেকে শান্তি, সম্প্রীতি ও সৌহাদ্যপূর্ণ সমাজ বিনির্মাণে কিভাবে কাজ করতে পারেন সে বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।
ধর্মীয় নেতাদের মধ্যে সংলাপে অংশগ্রহণ করেন হেফজুল উলম এফকে কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. এমরান হোসেন, চাঁপাইনবাবগঞ্জ কামিল মাদ্রাসার শিক্ষক মো. আমিরুল ইসলাম, বালিয়াডাঙ্গা এলাকার পুরোহিত শ্রী উত্তম কুমার, শ্রী রাজপূত সরকার, চাঁপাইনবাবগঞ্জ সর্বজনীন পূজা কমিটির সভাপতি ডাবলু কুমার ঘোষ, দেলবাড়ী এলাকার আদিবাসী নেতা রাফায়েল মুর্মু ও জলাহার এলাকার মিলন সরেনসহ ১৭ জন ধর্মীয় নেতা।
প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন, আমরা মূলত ৩ ধর্মের মানুষদের নিয়ে এই প্রকল্পে কাজ করে থাকি। এ সময় তিনি বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মি রেনে হোলেনস্টেইনসহ তার সফরসঙ্গীদের ধন্যবাদ জানান এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
সংলাপে প্রয়াস মানিবক উন্নয়ন সোসাইটির কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
পরে বিকেল ৪টায় সুইস রাষ্ট্রদূত চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালুগ্রাম আদর্শ কলেজে রেডিও মহানন্দা শ্রোতাক্লাবের ২৩ জন সদস্যের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় সুইস রাষ্ট্রদূত মি. রেনে হোলেনস্টেইন তার অনুভূতি ব্যক্ত করেন। তার কথার অনুবাদ করেন রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন। এ সময় তিনি বলেন, সুইজারল্যান্ডে আমরা শান্তি-সম্প্রীতিতে গুরুত্ব দিই। আমরা সবাই একসাথে বসে কাজ করি, যাতে করে নিজেদের মধ্যে হিংসা, বিদ্বেষ বা মারামারি না হয়। চরমপন্থা বা উগ্রপন্থার বিরুদ্ধে কিংবা জঙ্গিবাদের বিরুদ্ধে তৃনমূল পর্যায়ে সচেতনতার কাজ করে থাকি। তোমরা যারা এই কাজগুলো করছ এগুলোর মাধ্যমে তোমরা যেমন একত্রিত হচ্ছো, সচেতন হচ্ছো তা ভালো।
রেনে হোলেনস্টেইন বলেন, তিনি এসব সুইজারল্যান্ডে বলতে পারবেন। চাঁপাইনবাবগঞ্জের সমাজে শান্তি-সম্প্রীতি এবং উগ্রপন্থার দিকে মানুষ যেন যেতে না পারে সেজন্য কাজ করতে হবে। ভবিষ্যতে এরকম কাজ করে যেতে শ্রোতাক্লাবের সদস্যদের প্রতি তিনি আহবান জানান।
এ সময় সুইস রাষ্ট্রদূতের সফরসঙ্গীসহ চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইকবাল হোছাইন, বালুগ্রাম আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষ মতিউর রহমান, পীস কনসোর্টিয়াম প্রকল্পের পরিচালক শাহাদাৎ হোসেন বাচ্চু, প্রকল্প সমন্বয়কারী প্রীতম মুস্তাফি, প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন, রেডিও মহানন্দার আহ্বায়ক গোলাম ফারুক মিথুন, স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌসসহ অন্যরা উপস্থিত ছিলেন।