প্রয়াসের ব্ল্যাক বেঙ্গল ছাগলের খামার পরিদর্শন গোদাগাড়ীর ইউএনওর

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের ঠাকুর যৌবনে অবস্থিত প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ব্ল্যাক বেঙ্গল ছাগলের ব্রিডিং ফার্ম পরিদর্শন করেছেন গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন। এ-সময় রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) আব্দুল্লাহ আল রিফাত ও সহকারী কমিশনার মো. রিফাতুল ইসলাম উপস্থিত ছিলেন।
আজ মঙ্গলবার পরিদর্শনকালে ফার্মের বিভিন্ন দিক তুলে ধরেন প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন। এরই মধ্যে ৩০০ সদস্যকে ৩৭ লাখ টাকার ছাগল বিনামূল্যে আয়বর্ধক কর্মসূচি হিসেবে প্রদান করা হয়েছে বলে হাসিব হোসেন প্রতিনিধিদলকে করেন তিনি।
এ-সময় উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন বলেন- গ্রাম পর্যায়ে সুবিধাভোগীরা যদি এই উদ্যোগকে গ্রহণ করে তাহলে তৃণমূল পর্যায়ে দেশী জাতের ছাগলের মাংসের যে চাহিদা তা পূরণ হবে। প্রয়াসের এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন তিনি।
উল্লেখ্য, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) আর্থিক সহয়তায় ২০১৬ সালে এ ফার্মটি শুরু করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। বর্তমানে ফার্মটিতে ২৩৭টি ছাগল, আওয়াসি ও পার্সিয়ান হার্লি কুইন দুম্বা ৮টি, অস্ট্রেলিয়ান হোয়াইট ৪টি, ব্লাক হেড ডরপার ৪টি, গাড়ল জাতের ভেড়া ৮৫টি, কাদাকনাথ মুরগি ৪৮টি, বোর গোট ৪টি এবং ২২টি বকনা গরু রয়েছে।
পরিদর্শনকালে আরো উপস্থিত ছিলেন- প্রয়াসের লিফট প্রকল্পের ফোকাল পারসন ডা. শাহরিয়ার কামাল, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউলসহ প্রয়াসের অন্য কর্মকর্তারা।