প্রয়াসের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

চাঁপাইনবাবগঞ্জ জেলার উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে প্রয়াসের নকীব হোসেন মিলনায়তনে নির্বাহী পরিচালক হাসিব হোসেনকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে ও কেক কেটে পালন করেন প্রয়াস কর্মীরা।
প্রয়াসের জ্যেষ্ঠ উপপরিচালক নাসের উদ্দীনের সঞ্চালনায় প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায় রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম, দৈনিক গৌড় বাংলা, পিস প্রজেক্টসহ প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগ।
এ সময় প্রয়াসকে শুভকামনা জানিয়ে সহকারী পরিচালক তাজেমুল হক বলেন, আমরা কেন পারব না চাঁপাইনবাবগঞ্জে একটা বড় প্রতিষ্ঠান তৈরি করতে, শ্রেষ্ঠ প্রতিষ্ঠান তৈরি করতে; এমনকি সারা দেশব্যাপী, বিশ্বব্যাপী কেন তৈরি করতে পারব না। আমার বিশ্বাস শুধু দেশেই নয়, দেশের বাইরেও আমরা কাজ করতে পারব।
কৃষি ইউনিটের পক্ষ থেকে কৃষি কর্মকর্তা আজিম উদ্দীন জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রয়াস আরো দীর্ঘজীবী হউক। প্রয়াস অনেকদিন আমাদের সাথে থাকুক, আমরাও চাই তার সাথে থাকতে। তিনি বলেন, আমরা আমাদের কর্মের মাধ্যমে প্রয়াসকে অনেকদূর এগিয়ে নিয়ে যাব।
দৈনিক গৌড় বাংলা পত্রিকার বার্তা সম্পাদক সাজিদ তৌহিদ বলেন, শুধু গৌড় বাংলা নয়, আমরা সবাই মিলে একটি পরিবার। আর পরিবারের সদস্য হিসেবে পরিচয় দিতেই ভালো লাগে। তিনি বলেন, এখানকার কাজের পরিবেশ পারিবারিক, যেটা ভালো লাগার বিষয়।
রেডিও মহানন্দার স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস প্রয়াসের দীর্ঘায়ু কামনা করে বলেন, আমি চাই সবাই মিলে একে আমরা আরো এগিয়ে নিয়ে যাব এবং দেশের মানুষের জন্য, এলাকার মানুষের কল্যাণের জন্য, সমাজের উন্নয়নের জন্য প্রয়াস পরিবার একত্রিত হয়ে কাজ করব। আমার বিশ্বাস, একসাথে থাকলে আগামীতে শুধু দেশেই নয়, দেশের বাইরেও ছড়িয়ে দিতে পারব প্রয়াসের কার্যক্রম।
প্রয়াসে কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী কর্মীদের স্মরণ ও প্রয়াসের সকল কর্মী, কলাকুশলীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন, প্রয়াসের জন্মদিনের শুভক্ষণে আমাদের নির্বাহী পরিষদ, সাধারণ পরিষদ এবং আমাদের নিবন্ধনকারী যে সংস্থাগুলো আছে, সরকারি দপ্তর আছে, স্থানীয় প্রশাসন আছে, জনপ্রতিনিধিরা আছে এবং আমাদের যারা কর্মী আছেন, তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তাদের সহযোগিতা-সহমর্মিতা এবং সাথী হিসেবে তাদের থাকার কারণে আমরা এতদূর আসতে পেরেছি। তিনি প্রয়াস আশা প্রকাশ করে বলেন, আমরা অনেকদূর যেতে চাই, মানুষের সাথে থেকে তাদের উন্নয়নে ভূমিকা রাখতে চাই। এর মধ্য দিয়ে সামাজিক উন্নয়নের ধারা বজায় রেখে উন্নত বিশ্বের অংশীদার হওয়া। বাংলাদেশকে নিয়ে সেই জায়গায় ভূমিকা রাখতে চাই প্রয়াস। হাসিব হোসেন বলেন, যারা মন, মেধা এবং শ্রম দিয়ে প্রয়াসের কাজগুলোকে এগিয়ে নিচ্ছে এবং প্রয়াসের যে লক্ষ্য সেটিকে যারা ধারণ করে এগোচ্ছে, সেইসব কর্মীর প্রতি আমি আবারো কৃতজ্ঞতা জানাচ্ছি।
প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- শাহ্্ নেয়ামতুল্লাহ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও প্রয়াসের সাধারণ পরিষদ কমিটির সদস্য শরিফুল ইসলাম, সহকারী পরিচালক জুলফিকার আলী, সহকারী পরিচালক (নিরীক্ষণ) আবুল খায়ের খান, কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান, কর্মসূচি ব্যবস্থাপক ফিরোজ আলম, ফারুক আহমেদ, তানভীর আহম্মেদ রিয়াদসহ প্রয়াসের অন্য কর্মকর্তাবৃন্দ।
উল্লেখ্য, বর্তমানে ৫টি জেলা ও ২১টি উপজেলায় ৫০টি ব্রাঞ্চ রয়েছে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির।