Proyas Manobik Unnoyon Society

বিশ শিক্ষার্থীকে ১২ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি দিল প্রয়াস

চাঁপাইনবাবগঞ্জে ২০২২ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ অতিদরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তির চেক বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে রবিবার বিকেলে জেলাশহরের বেলেপুকুরে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নকীব হোসেন মিলনায়তনে শিক্ষাবৃত্তির চেক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন- জেলা শিক্ষা অফিসার আবদুর রশিদ। বিশেষ অতিথির বক্তব্য দেন- প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির পরিচালক পঙ্কজ কুমার সরকার।
প্রধান অতিথির বক্তব্যে আবদুর রশিদ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের ভালো করে লেখাপড়া করতে হবে। তোমরা এখান থেকে বৃত্তির যে টাকা পেলে, সেটা লেখাপড়ার কাজে ব্যয় করবে। তিনি বলেন, বর্তমানে আমরা চাঁপাইনবাবগঞ্জের মানুষ লেখপড়ায় পিছিয়ে যাচ্ছি। গত কয়েকবছর আগে রাজশাহীতে অনেক ছাত্রছাত্রী পড়ালেখা করতে যেত, এখন তা অনেক কমে গেছে। তিনি উপস্থিত শিক্ষার্থীদের বলেন, লেখাপড়ার কোনো বিকল্প নেই। তোমরা বড় স্বপ্ন দেখবে এবং তা বাস্তবায়নের জন্য কঠোর অনুশীলন করবে।
জেলা শিক্ষা অফিসার বলেন, তোমাদের কাছে যে মোবাইল আছে, সেটার ভালো ব্যবহার করবা। তোমাদের একটাই উদ্দেশ্য হওয়া উচিত যে, তোমরা তোমাদের মা-বাবার মুখ উজ্জ্বল করবে।
সভাপতির বক্তব্যে প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন, আমরা আমাদের বাবা-মাকে যেমন সম্মান দেখাব, তেমনিভাবে আমাদের শিক্ষকদেরকেও সম্মান দেখাব। আসুন, আমরা মানুষের মতো মানুষ হয়ে দেখাই। তিনি বলেন, আমরা আমাদের নিজের, পরিবারের, সমাজের ও রাষ্ট্রের জন্য কাজ করব। তিনি আরো বলেন, নিজেকে পিছিয়ে রাখলে পেছনে যেতে হবে, নিজেকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাইলে, এগিয়ে নিয়ে যাওয়া যাবে।
হাসিব হোসেন বলেন, আপনি আমি আমরা সবাই মৃত্যুবরণ করব। কিন্তু আমার আপনার কর্ম বেঁচে থাকবে, এই প্রয়াস বেঁচে থাকবে এবং মানুষের কল্যাণে কাজ করবে। আশা রাখি, আমরা সফল হবো এবং আগামীদিনে আমাদের যে পরবর্তী জেনারেশন আসছে, তার জন্য কাজ করব।
তিনি আরো বলেন, আমরা একে অপরকে সম্মান জানাব, একে অপরের কথা শুনব, একে অপরকে সহ্য করব এগুলো যদি আমরা করতে পারি তাহলে আমাদের মধ্যে মানবিক মূল্যবোধগুলো সৃষ্টি হবে। তাই আমাদের ব্যক্তির থেকে যে বিষয়গুলো বড় করে দেখা উচিত, সেগুলো দেখব।
হাসিব হোসেন বলেন, আপনারা যেমন চাঁপাইনবাবঞ্জে জন্ম নিয়ে সারা বাংলাদেশে সৌরভ ছড়াবেন, তেমনি প্রয়াস চাঁপাইনবাবগঞ্জে জন্ম নিয়ে সারা বাংলাদেশে সৌরভ ছড়াচ্ছে।
সভা সঞ্চালনা করেন প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান।শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন- নাচোল সরকারি কলেজের শিক্ষার্থী শুভ আহমেদ ও নবাবগঞ্জ সরকারি কলেজের শিক্ষার্থী সাদিয়া নওসিন।
এসময় উপস্থিত ছিলেন- প্রয়াসের সিনিয়র সহকারী পরিচালক (নিরীক্ষা) আবুল খায়ের খান, কনিষ্ঠ সহকারী পরিচালক (প্রশিক্ষণ) আব্দুস সালাম, অফিসার শাহরিয়ার শিমুল ও নয়ন আলী, নেজামপুর ইউনিয়নের সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী তৌহিদুল ইসলাম, রানীহাটি ইউনিয়নের সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী নারুল হকসহ অন্যরা।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহযোগিতায় শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।
উল্লেখ্য, ২০ জন শিক্ষার্থীরে প্রত্যেককে ১২ হাজার টাকা করে মোট ২ লাখ ৪০ হাজার টাকার শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।