Welcome To Proyas Manobik Unnoyon Society

চাঁপাইনবাবগঞ্জে প্রোমোটিং এগ্রিকালচার কামার্সিয়ালাইজেশন অ্যান্ড এন্টারপ্রাইজেস (পেস) প্রকল্পের আওতায় ক্ষুদ্র উদ্যোগে উৎপাদিত পণ্যের মানোন্নয়ন, ব্র্যান্ডিং এবং ই-কমার্স ভিত্তিক বিপণন বিষয়ক উপপ্রকল্পের প্রযুক্তি ও আর্থিক সহায়তা এবং সুরক্ষা সরঞ্জাম বিতরণ করা হয়েছে।
১৮ অক্টোবর বুধবার প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নকীব হোসেন মিলনায়তনে প্রযুক্তি ও আর্থিক সহায়তা এবং সুরক্ষা সরঞ্জাম বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মোসা. তাছমিনা খাতুন।
এসময় তিনি বলেন, আমি আরো অনেক জায়গায় কাজ করেছি কিন্তু আজকে আপনাদের যে উদ্যোক্তাদের নিয়ে আয়োজন সেটা আমার অনেক ভালো লেগেছে। অনেক জায়গায় কাগজে কলমে আছে কিন্তু বাস্তবতায় কিছু নেই কিন্তু প্রয়াস যে কাজটা করছে সেটা আমার কাছে খুব ভালো লেগেছে। প্রয়াস সফল উদ্যোক্তাদের নিয়ে কাজ কারছে। তিনি বলেন, এখানে যে মায়েরা, বোনেরা আছেন আমাদের সবাইকে আপন শক্তিতে জ¦লে উঠতে হবে। তাছমিনা খাতুন বলেন, চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিয়ের হার অনেক বেশি, সারাদেশে এবার হয়েছে দ্বিতীয় এটা আমাদের জন্য অত্যন্ত লজ্জার ব্যাপার। এর জন্য আমাদের মায়েদেরকে শিক্ষিত হতে হবে। একটা পরিবারে যদি মা বাবা শিক্ষিত না হয় তাহলে কিন্তু সন্তানদের শিক্ষিত হওয়া খুব কঠিন। আপনার মননশীলতা, আপনার আচার আচরণ আপনার সন্তানের মাঝে যাবে।
তিনি আরো বলেন, প্রয়াস যে সফল উদ্যোক্তাদের সহায়তা প্রদান করছে তা অত্যন্ত গর্বের। এখান থেকে সহায়তা নিয়ে উদ্যোক্তারা অনলাইনে ব্যবসা পরিচালনা করছেন এটা প্রশংসার দাবিদার। আপনারা মায়েরা বোনেরা যারা আছেন আগামীতে আপনারা আরো ভালো কিছু করবেন এবং নিজের মনমানসিকতার পরিবর্তন করবেন। নিজেকে জানতে শিখুন নিজেকে বুঝতে শিখুন। নিজেকে কখনো ছোট ভাববেন না। তিনি বলেন সবসময় মনে রাখবেন অন্যরা পারলে আপনিও পারবেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। সভাপতির বক্তব্যে হাসিব হোসেন বলেন, আপনারা পণ্য তৈরি করছেন এটাকে মার্কেটে নিয়ে যাওয়া বা সেল করা কঠিন কাজ। এইজায়গায় আপনাকে ধৈর্য ধরতে হবে। আপনি যেখানে আটকাবেন সেখান থেকে আপনি কিন্তু শিখবেন। আপনার কি নাই সেটা নিয়ে হতাশ হবেন না, আপনার কাছে যা আছে তা নিয়ে সামনের দিকে এগিয়ে যান। হাসিব হোসেন বলেন, আপনার আজকের কাজটাকে আরো মানন্নোয়ন করতে হবে। সময়ের সাথে সাথে আপনি অভিজ্ঞতা অর্জন করছেন।
তিনি বলেন, পণ্য উৎপাদন করার পর সেগুলো মার্কেটে নিয়ে যাওয়ার জন্য কিছু চ্যালেঞ্জ আছে, সেগুলোকে মোকাবেলা করতে হবে। আপনাদের ঘরে বসে ডিজিটাল প্লাটফরম ব্যবহার করে মার্কেট তৈরি করার জন্য কাজ করতে হবে ও দক্ষতা অর্জন করতে হবে। আপনাদের পণ্যের ছোট ছোট ছবি ভিডিও তৈরি করে অনলাইনে দিতে হবে। হাসিব হোসেন বলেন, আগামীতে আপনারা সফল হবেন। আমরা এখন যেমন বলি চাঁপাইনবাবগঞ্জ আমের রাজধানী আগামীতে যেন বলতে পারি চাঁপাইনবাবগঞ্জ উদ্যোক্তারও রাজধানী। আমরা আগামী দিনকে জয় করবো এবং নিজেকে মানুষ হিসেবে পরিচিত করে তুলব।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।
অনুষ্ঠান সঞ্চালনা করেন, প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক (প্রশিক্ষণ) আব্দুস সালাম। সূচনা বক্তব্য প্রদান করেন প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান
এসময় অন্যানোর মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী ব্যবস্থাপক রেজাউল করিম, অফিসার মাইনুল ইসলাম, শাহরিয়ার শিমুল, মজিবুর রহমান, নয়ন আলী, জুনিয়র অফিসার মোমেনা ফেরদৌসসহ অন্যরা।
উল্লেখ্য, এই প্রকল্পের মাধ্যমে প্রয়াস তার কর্ম এলাকায় ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি, প্রশিক্ষণ প্রদান, উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের মান উন্নয়ন, ব্র্যান্ডিং, ই-কমার্সভিত্তিক বিপণনসহ নানা বিষয়ে কাজ করছে। এই প্রকল্পের আওতায় ১০টি ক্যাটাগরিতে মোট ১২৯ জন ক্ষুদ্র উদ্যোক্তাকে সহায়তা প্রদান করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *